রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট

পলিটেকনিক ইন্সটিটিউটে ভর্তির নিয়মাবলী

ভর্তির যোগ্যতাঃ এস এস বা সমমান পরীক্ষায় সাধারন গণিত বা উচ্চতর গণিতে কমপক্ষে জিপি ৩.০০ সহ ন্যূনতম ৩.৫ জিপিএ প্রাপ্ত ছাত্র-ছাত্রীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

মেধাতালিকা প্রণয়ণের ভিত্তিঃ

ক. এস এস সি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ কে ১০ দ্বারা গুন করে প্রাপ্ত নম্বর এবং লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর যোগ করে মেধা তালিকা প্রণয়ন করা হয়।
খ. সমান নম্বর পাওয়া প্রার্থীদের বাছাই এর ক্ষেত্রে পর্যায়ক্রমে সাধারন গণিত অথবা উচচতর গণিত/জীব বিজ্ঞান, ইংরেজী, পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিজ্ঞান বিষয়ে বেশী পয়েন্ট পাওয়া প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হয়।
গ. দফা খ অনুসারে সমষ্যার সমাধান না হলে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের পারস্পরিক মেধাক্রমের ভিত্তিতে প্রার্থী বাছাই করা হয়।

ভর্তির বিশেষ নীতিমালাঃ

খ. মূল তালিকা থেকে ভর্তির জন্য নির্ধারিত সময়সীমার মধ্যে আসন সংখ্যা পূরন না হলে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের তাদেও মেধা ও পছন্দের ক্রমানুসারে অটোমাইগ্রেশন (প্রতিষ্ঠান-টেকনোলজি) শেষে শুন্য আসনে অপেক্ষমান তালিকা হতে সময়সূচী অনুযায়ী কোঠা ও মেধার ক্রমানুসারে ভর্তি করা হবে।
গ. কোঠা সংরক্ষনঃ মহিলা-১০%, এসএসসি (ভোক)-১৫%, উপজাতি আবেদনকারিদেরকে ঢাকা, চট্টগ্রাম, বাংলাদেশ-সুইডেন পলিটেকনিক ইন্সটিটিউটের প্রতিটিতে ৪টি করে ও অন্যান্য পলিটেকনিক ইন্সটটিউিটে ২টি করে এবং মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের প্রতি টেকনোলজিতে প্রতি গ্রুপে ২টি করে আসনে মেধা ও আবেদন ফরমে বর্ণিত পছন্দের ভিত্তিতে কোঠা সংরক্ষন করে ভর্তি করা হয়। এসএসসি সহ বংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত ২ বছর মেয়াদি ট্রেড কোর্স পাশ প্রার্থীদের ট্রেড কোর্সে প্রাপ্ত নম্বরের শতকরা ২৫% ও এসএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের শতকরা ২৫% উভয় পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে ৫০ এর মধ্যে রুপান্তর করে এবং লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা নির্ধারন করা হয় এবং তাদেরকে ৫% সংরক্ষিত আসনে ভর্তি করা হয়।
ঘ. ধ) উপজাতি প্রার্থীদের উপজাতীয়তা প্রমাণের জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ বা পৌরসভার চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদপত্র।
ন) মুক্তিযোদ্ধার সন্তানদের / সন্তানের সন্তানদের সনাক্তকরণের জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্তণালয় হতে প্রাপত সনদপত্র এবং এসএসসি সহ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত ২ বছর মেয়াদি ট্রেড কোর্সধারীদের সনদপত্রের সত্যায়িত ফটোকটি সহ আবেদনকারীর ট্রাক নম্বও উল্লেখ করে একটি আবেদন পত্র নির্ধারিত সময় সীমার মধ্যে ডাকযোগে / সরাসরি অফিস চলাকালীন সময়ে কারিগরি শিক্ষা অধিদপ্তরে পৌঁছানো নিশ্চিত করতে হবে। অন্যথায় তার কোঠা বিবেচিত হবে না।
ঙ. ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের মধ্যে কেহ ক্লাশ শুরুর ৭ (সাত) কার্যদিবসের মধ্যে ক্লাশে অনুপস্থিত থাকলে তার ভর্তি বাতিল করত উক্ত শূণ্য আসনে পরবর্তী ৭ কার্যদিবসের মধ্যে নির্বাচিত ও ভর্তিচ্ছুদের তালিকা হতে মেধার ক্রমানুসারে পুরন করা হবে।
চ. নীতিমালার চূড়ান্ত ব্যাখ্যা প্রদানের ক্ষমতা কারিগরি শিক্ষা অধিদপ্তর সংরক্ষন করে।