Forum

You need to log in to create posts and topics.

পাইথন সম্পর্কে তথ্য ও নাম্বার এর বেসিক

পাইথনঃ

খুবই সহজ এবং স্বয়ংসম্পূর্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হল পাইথন। প্রাথমিক প্রোগ্রামার দের জন্য এটি খুবই সহায়ক। সাম্প্রতিক ২০১৬ প্রবিধানে কম্পিউটার ৩য় পর্বে প্রোগ্রামিং এসেনসিয়াল নামক বিষয়  যুক্ত করা হয়েছে যাতে পাইথন সম্পর্কে বলা হয়েছে। Large Scale প্রজেক্টে এর জন্যও পাইথন সেরা একটা ল্যাঙ্গুয়েজ। পাইথন দিয়ে ডেস্কটপ অ্যাপ, মোবাইল অ্যাপ, ওয়েব সাইট/অ্যাপ এবং গেম ডেভেলপমেন্ট করা যায় বলে পাইথন বহুল জনপ্রিয়। অনেকের পছন্দের প্রোগ্রাইং ল্যাঙ্গুয়েজ হিসেবে পাইথন অগ্রাধিকার দেয়। সবকিছুর জন্যই ব্যবহার করা যায় ঈই ল্যাঙ্গুয়েজ।

গুগল, ইউটিউবের, Disney, Mozilla সব বড় বড় প্রজেক্টে পাইথন ব্যবহার করে। সাইট গুলোতে কাজের জন্যও এটি ব্যবহার হয়। ভবিষ্যৎ এ আরো বেশি ডেটা নিয়ে কাজ করতে হবে। ডেটা নিয়ে কাজ করার জন্য, ডেটার উপর লজিক বসিয়ে নতুন ডেটা পাওয়ার জন্য পাইথন এর তুলনা নেই।

পাইথনে প্রোগ্রামিং মূলত কোডিং এর মাধ্যমে করানো হয়ে থাকে। তাছাড়া পাইথন কেস সেন্সিটিভ হয়ে থাকে। এর কাছে বড় হাতের অক্ষর ও ছোট হাতের অক্ষর আলাদা অর্থে ব্যবহার হয়ে থাকে।

পাইথনে ভ্যারিয়েবল ব্যবহার করার পূর্বে তা ডিক্লেয়ার করতে হয় না বা ভ্যারিয়বলের টাইপ বলে দিতে হয় না। পাইথন অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাগুয়েজ। এর প্রত্যেকটা ভ্যারিয়েবলই হচ্ছে এক একটা অবজেক্ট।

নাম্বারঃ

পাইথনে ইন্টিজার ও ফ্লোটিং টাইপের ডাটা সাপোর্ট করে

ইন্টিজার ব্যবহার করার জন্যঃ

1

 1st_Int = 15

উপরে আমরা 1st_Int নামের একটি ভ্যারিয়েবল নিয়ে তাতে মান রাখা হয়েছে 15। ভ্যারিয়েবলে কোন মান/ভ্যালু রাখাকে  এসাইন/Asign করা বলা হয়।

ফ্লোটিং পয়েন্ট ব্যবহার করার জন্যঃ

1

1st_Float = 10.6

আমরা যদি একটা ইন্টিজার এ ফ্লোতিং এর মান রাখি তবে তাতে দশমিক এর পরের অংশ না দেখিয়ে শুধু মাত্র আগের অংশ টিকে দেখানো হবে

পাইথনে সবকিছুকে অবজেক্ট বলা হয় আর এই এক একটি অবজেক্ট এর  ID  ইউনিক আইডি, টাইপ এবং ভ্যালু।

আইডি যেহেতু ইউনিক, তা পরিবর্তন করা যায় না। টাইপটাও ইউনিক। টাইপ হচ্ছে অবজেক্ট এ ক্লাস। অবজেক্ট দুই প্রকার। একটা হচ্ছে Mutable অবজেক্ট। আরকটা Immutable অবজেক্ট। মিউট্যাবল অবজেক্ট এর ভ্যালু পরিবর্তন করা যায়। ইমিউট্যাবল অবজেক্ট এর ভ্যালু পরিবর্তন করা যায় না।

যেমন আমরা যদি 1st_Int এর আইডি পেতে চাই, তাহলে লিখবঃ

1

2

3

1st_Int = 15

print(1st_Int)

print id(1st_Int)

যা আউটপুট দিবেঃ

1

2

15

140641000531104

যেমন আমরা যদি 1st_Int এর টাইপ পেতে চাই, তাহলে লিখবঃ

1

2

3

1st_Int = 15

print(1st_Int)

print type(1st_Int)

যা আউটপুট দিবেঃ

1

2

15

<type 'int'>

আমরা যদি 1st_Int এর ভ্যালু পরিবর্তন করে একটা ফ্লোটিং পয়েন্ট নাম্বার দিয়ে দি, তাহলে এটার টাইপ পরিবর্তন হয়ে যাবেঃ

1

2

3

1st_Int = 15.6

print(1st_Int)

print type(1st_Int)

যা আউটপুট দিবেঃ

1

2

15.6

<type 'float'>

টাইপ পরিবর্তন হয়ে গেছে।

একটু খানি গণিতঃ
যোগঃ

1

2

3

4

5

6

value1 = 50

value2 = 11

 

value3 = value1 + value2

 

print(value3)

বিয়োগঃ

1

2

3

4

5

6

value1 = 50

value2 = 11

 

value3 = value1 - value2

 

print(value3)

বা এভাবেঃ

1

2

3

value3 = 50 - 11

 

print value3

গুনঃ

1

2

3

4

5

6

value1 = 50

value2 = 11

 

value3 = value1 * value2

 

print(value3)

ভাগঃ

1

2

3

4

5

6

value1 = 50

value2 = 11

 

value3 = value1 / value2

 

print(value3)

 

Good Starting. Carry on !